Statistical VS Deterministic relationship

রিগ্রেসন বিশ্লেষণে চলকসমুহের মধ্যে বিদ্যমান সম্পর্ককে পরিসংখ্যানিক সম্পর্ক (Statistical  relationship)  বলে। এ ধরনের সম্পর্কে যে চলক ব্যবহৃত হয় তা দৈব চলক। দৈব চলকের একটা সম্ভাবনা বিন্যাস থাকে।

যেমন,  স্বাধীন চলক তাপমাত্রা, বৃষ্টিপাত, সূর্যের আলো, জমির উর্বরতা ইত্যাদির সাথে অধীন চলক শস্য উৎপাদনের একটা পরিসংখ্যানিক সম্পর্ক রয়েছে।এ সম্পর্কে যত সংখ্যকই  স্বাধিন চলক বা ব্যাখ্যামূলক চলক ব্যবহৃত হক না কেন একজন কৃষিবিদের পক্ষে   সঠিক (exact)       শস্য উৎপাদনের পরিমাণ  নির্ধারণ করা সম্ভম নয়। এক্ষেত্রে এমন কিছু বিষয় আছে যা শস্য উৎপাদনকে সম্মিলিতভাবে প্রভাবিত করে এবং এ প্রভাবকে আলাদা করা যায় না ।ফলে এখানে কিছু না কিছু ভুলের সম্ভাবনা থেকে যায়।এক্ষেত্রে স্বাধীন চলক এবং অধীন চলকের মধ্যকার সম্পর্ক inexact হয়ে থাকে।

অন্যদিকে, Deterministic সম্পর্কের ক্ষেত্রে যে চলক ব্যবহৃত হয় তা তা দৈব চলক নয় এবং এক্ষেত্রে স্বাধীন চলক এবং অধীন চলকের মধ্যকার সম্পর্ক exact হয়ে থাকে।যেমন, নিউটনের মাধ্যাকর্ষণ সূত্র, ওহম’স  ল’ ,  নিউটনের ল’  অফ মোশন ইত্যাদি।

নিউটনের মাধ্যাকর্ষণ সূত্রানুযায়ী, যে কোন দুটি বস্তুর মধ্যে আকর্ষণ বল তাদের ভরের গুণফলের সমানুপাতিক এবং তাদের মধ্যকার দূরত্বের বর্গের ব্যস্তানুপাতিক।

সাংকেতিকভাবে,

F= k(m1,m2/r2)

F=বল

m1,m2=বস্তুর ভর

r =দূরত্ব

K=আনুপাতিক ধ্রুবক

আবার,   ওহম’স  ল’ অনুযায়ী——–

C=(1/k)v

যেখানে,

C=তাপমাত্রা

V=ভোল্টেজ

1/K= আনুপাতিক ধ্রুবক

রিগ্রেসন বিশ্লেষণে এরূপ Deterministic relationship  ব্যবহৃত হয় না যেখানে সম্পর্কটি exact হয়ে থাকে। উপরোক্ত সম্পর্ক পরিমাপে ভুল হলে তা আর Deterministic সম্পর্ক থাকে না। বরং তা Statistical সম্পর্ক হয়ে যায়। প্রদত্ত K-এর সাপেক্ষে যদি বল পরিমাপে ভূল হয় বা সঠিক না হয় তাহলে বল তখন দৈব চলকে পরিণত হয় ।

 

 

Related Posts

2 thoughts on “Statistical VS Deterministic relationship

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

bn_BDBengali
en_USEnglish bn_BDBengali